headlineবাংলাদেশে ভারতীয় আগ্রাসনভারতীয় আগ্রাসনশীর্ষ নিউজ

ভারতের পাশে দাঁড়াচ্ছে আমেরিকা: তাহলে বিএনপি-জামায়াতের ভরসা কে?!

Views:
1

 

ভারতের দ্য হিন্দু পত্রিকায় দেয়া সাক্ষাতকারে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, বাংলাদেশে আমেরিকা এবং ভারতের স্বার্থ অভিন্ন।

 

দ্য হিন্দুর সঙ্গে আলাপের সময় বার্নিকাট বলেন, বাংলাদেশের উন্নয়নে বরং যুক্তরাষ্ট্র আর ভারতের স্বার্থ একসূত্রে গাঁথা। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের স্বার্থ অনেক বিস্তৃত।

 

বাংলাদেশে চীনের ক্রমবর্ধমান বিনিয়োগ নিয়ে মোটেই উদ্বিগ্ন নয় যুক্তরাষ্ট্র। বরং বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন খাতে চীনের বিনিয়োগ ভালো বিষয়। এটাও বলেছেন তিনি।

 

ভারতের প্রভাবশালী দৈনিক দ্য হিন্দু পত্রিকার পক্ষ থেকে বার্নিকাটকে গুলশান হামলার পরের বাংলাদেশ সম্পর্কে প্রশ্ন করা হয়। জবাবে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশে জঙ্গিবাদ দমনে জিরো টলারেন্স দেখিয়েছে।’

 

বার্নিকাট আরো বলেন, ‘জঙ্গি দমনে বাংলাদেশ সরকার ভারতের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছে। এবং আমরা দেখতে পেয়েছি জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধে তাঁর সরকারের অসাধারণ সহযোগী (ভারত) আছে।’

 

যুক্তরাষ্ট্রের কোনো কূটনীতিক এভাবে স্পষ্ট করে এই প্রথম বাংলাদেশর বিষয়ে ভারতের সাথে মার্কিন নীতির অভিন্নতার কথা জানালেন। এতদিন ধারণা করা হতো ক্ষমতাসীন আওয়ামী লীগকে একচেটিয়া সমর্থন দিয়ে যাচ্ছে ভারত।

 

আর সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে সরাতে তৎপর রয়েছে আমেরিকা। বিশেষ করে বিএনপি জামায়াত জোটের আচরণে এমন একটি মনোভাব স্পষ্ট ছিল।

 

হঠাৎ করে বার্নিকাটের এমন বক্তব্যের পর অনেকে বলছেন, জনগনের জন্য কিছু না করে, কিংবা জনগনকে পাত্তা না দিয়ে আমেরিকাকে তোষণ করে ঝুঁকিহীনভাবে ক্ষমতায় যাওয়ার স্বপ্নে বিভোর থাকা বিএনপি জামায়াতের কী হবে?

সূত্র বিডিটুডে

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Auto Publish Powered By : XYZScripts.com
Close
Skip to toolbar